• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

অফিসে বসের সুনজরে থাকতে যোগ্যতা ছাড়াও যেসব গুণাবলী জরুরি জানুন

bijoy71news
প্রকাশিত অক্টোবর ২, ২০২৩
অফিসে বসের সুনজরে থাকতে যোগ্যতা ছাড়াও যেসব গুণাবলী জরুরি জানুন

শিক্ষাজীবন শেষ হতেই শুরু হয় মানুষের জীবিকার সন্ধান। অনেকে তো ছাত্রাবস্থায়ই চাকরিতে ঢুকে পড়েন। কর্মক্ষেত্রে সবাই-ই চান সফল হতে। অনেকে হন, আবার কেউ কেউ যোগ্যতা থাকা সত্ত্বেও সফল হন না।

কিন্তু এর নেপথ্যে কারণ কী? যোগ্যতা থাকার পরও কেন একজন কর্মী অফিসে বসের নজরে আসতে পারেননা? বিশেষজ্ঞরা বলছেন, শুধু যোগ্যতা থাকাই যথেষ্ট নয়। সঙ্গে বিশেষ কয়েকটি গুণও থাকা আবশ্যক।

জানেন সেই গুণগুলো কী কী? চলুন জেনে আসি।

কথা বলার দক্ষতা

ঊর্ধ্বতনের কাছে নিজের পরিকল্পনা স্পষ্ট ভাবে তুলে ধরতে গেলেও কিন্তু দক্ষতা প্রয়োজন। পাশাপাশি, সহকর্মীদের সঙ্গে বোঝাপড়া ভালো হওয়ার জন্যও কথা বলা প্রয়োজন। যুক্তি এবং বোধ, এই দুইয়ের মিশেলে যে দক্ষতা তৈরি হয়, তা কর্মক্ষেত্রে নিজের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে সাহায্য করে।

মিলেমিশে কাজ করা

কর্মক্ষেত্রে নিজের দক্ষতা দেখানোর সুযোগ সবাই-ই খোঁজেন। তবে মনে রাখতে হবে, দিনের শেষে যে কোনো প্রতিষ্ঠানই চায়, কর্মীর দলবদ্ধ হয়ে কাজ করার মানসিকতা কেমন। নিজেকে সবার থেকে আলাদা করে কাজ করার মতো কর্মী কিন্তু কোনো বসই পছন্দ করেন না।

বুঝে নেওয়ার ক্ষমতা

নতুন নতুন প্রযুক্তি, কাজের ধরন চট করে শিখে এবং বুঝে নিতে পারেন যারা, তাদের মতো দক্ষ কর্মীর সন্ধান করেন অফিসের বসরা। যে কোনো পরিস্থিতিতে কাজ উতরে দেওয়ার ক্ষমতা থাকলে কর্মক্ষেত্রে আগ্রাধিকার পাওয়া সম্ভব।

সমস্যা মেটানোর ক্ষমতা

কোনো বিপদে হলে ভয় না পেয়ে বুদ্ধি দিয়ে তা মোকাবিলা করার ক্ষমতা কার কতটা রয়েছে, সে বিষয়টিও কর্তৃপক্ষ দেখতে চান। বিপদ আসলে যে যতটা বুদ্ধিমত্তার সঙ্গে সেটিকে কাটিয়ে উঠতে পারেন, তাকে বস ততটাই পছন্দ করেন।

সময়ের কাজ সময়ে করা

কোনো কাজ দক্ষতার সঙ্গে নির্দিষ্ট সময়ের মধ্যে যে যত তাড়াতাড়ি শেষ করতে পারেন, বসের নজর তার দিকেই বেশি থাকে। কাজের চাপ নেওয়ার ক্ষমতা, মানসিকতা এবং দক্ষতার উপর কর্তৃপক্ষের সবসময়ই নজর থাকে। প্রতিষ্ঠান এমন কর্মীদেরই খোঁজেন।

নেতৃত্ব দেওয়ার ক্ষমতা

কর্মীদের মধ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা থাকা জরুরি। সহকর্মীদের উৎসাহ দেওয়া, কোনো কাজ পরিচালনা করার দক্ষতা থাকলে যে কোনো প্রতিষ্ঠানই কাজে যোগ দেওয়ার সুযোগ দিতে পারে। ওই কর্মীর উপর বস খুশিও থাকেন বেশি।

সৃজনশীলতা

যে কাজই করুন না কেন, তার মধ্যে নিজস্বতা থাকা জরুরি। নতুন নতুন ভাবনার জন্ম দেওয়া এবং তা কার্যকর করার মধ্যে যেমন আনন্দ রয়েছে, তেমন অফিসে বসের নেক নজরে পড়ার আশাও থাকে।

কাজেই এটা স্পষ্ট যে, শুধু যোগ্যতা থাকলেই হয় না, পাশাপাশি যেকোনো প্রতিষ্ঠানে সুনামের সঙ্গে কাজ করার জন্যে উপরে উল্লেখিত গুণগুলো থাকা চাই-ই। তাহলেই আপনার সফলতার পথ সহজ হবে।