• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সংসদ নির্বাচন : পুলিশের বিশেষ নজরদারিতে সিলেট

bijoy71news
প্রকাশিত নভেম্বর ১০, ২০২৩
সংসদ নির্বাচন : পুলিশের বিশেষ নজরদারিতে সিলেট

জাতীয় নির্বাচনকে সামনে রেখে ১৮টি জেলাকে বিশেষ নজরদারির মধ্যে রেখেছে পুলিশ। এর মধ্যে একটি জেলা সিলেট। তথ্য ‘খবরের কাগজ’র।

সিলেট ছাড়া বাকি ১৭ জেলা হলো- নারায়ণগঞ্জ, যশোর, লক্ষ্মীপুর, কুষ্টিয়া, বগুড়া, সাতক্ষীরা, পঞ্চগড়, রাজশাহী, রংপুর, চট্টগ্রাম, ঠাকুরগাঁও, নোয়াখালী, নরসিংদী, কুমিল্লা, নাটোর, চুয়াডাঙ্গা ও লালমনিরহাট।

২০১৪ সালের নির্বাচনের আগে ও পরে আন্দোলন-সহিংসতার অভিজ্ঞতা থেকেই এই নজরদারির উদ্যোগ নেওয়া হয়েছে। সিলেটসহ এই ১৮ জেলায় সরকারবিরোধী আন্দোলনকারী নেতা-কর্মীদের শক্ত অবস্থান রয়েছে। এ জেলাগুলোতে নাশকতার পরিসংখ্যানও বেশি। এই তথ্যের ভিত্তিতে পুলিশ সদর দপ্তর থেকে মাঠপর্যায়ে বার্তা পাঠানো হয়েছে।

জেলাগুলোতে সতর্কবার্তা পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট কয়েকজন পুলিশ সুপার (এসপি)। এসপিদের কাছে পাঠানো পুরোনো মামলার এজাহারভুক্ত আসামিদের ধরতে অভিযান অব্যাহত রাখা, ফুট প্যাট্রোলিং বাড়ানো ও নাশকতাকারীদের ধরতে র‌্যাবসহ বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয় করতে বলা হয়েছে পুলিশকে।

পাশাপাশি নির্বাচনের আগে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের জন্য যাতে কোনো চক্র সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনা না ঘটাতে পারে সেই দিকেও নজর রাখতে বলা হয়েছে। কোনো মহল যেন পরিস্থিতি ঘোলাটে করতে না পারে এ জন্য সাদাপোশাকে মাঠপর্যায়ে তথ্য সংগ্রহের জন্য বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ছাড়া থানা-পুলিশকে সংশ্লিষ্ট জেলাগুলোর মাঠ কর্মকর্তাদের স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে বলা হয়েছে। পাশাপাশি কোনো গোষ্ঠী যেন গুজব তুলে পরিবেশ অস্থিতিশীল করতে না পারে সেদিকেও নজর রাখতে বলা হয়েছে পুলিশকে। গুজব তৈরি হলে পুলিশ সুপারের পক্ষ থেকে দ্রুতই মাইকিং করে সবাইকে সচেতন করতে পুলিশ সদর দপ্তর থেকে দেওয়া হয়েছে একাধিক পরামর্শ। সে জন্য পুলিশের আইসিটি শাখাকে সার্বক্ষণিক মনিটরিং করার পাশাপাশি বিটিআরসি সঙ্গে সমন্বয় করতে বলা হয়েছে।

এই ১৮ জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে অটুক থাকে এ জন্য পুলিশের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। নির্বাচনের আগে ও পরে এই উদ্যোগ অব্যাহত থাকবে। পুলিশ সদর দপ্তরের অপারেশন বিভাগ ও দেশের একাধিক জেলার এসপির সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

পুলিশ সদর দপ্তরের ডিআইজি (অপারেশন) মো. আনোয়ার হোসেন জানান, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ কাজ করছে।

সিলেট জেলা অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) শেখ মো. সেলিম সিলেটভিউ-কে বলেন- সিলেট জেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আছে। সামনে যেহেতু জাতীয় সংসদ নির্বাচন- তাই এসপি স্যারের নির্দেশে জেলাপুলিশের পেট্রোলিং বাড়ানো হয়েছে। সিলেটের কোথাও যেন কেউ কোনো নাশকতার চেষ্টা না করতে পারে সেদিকে বিশেষ নজর রাখছে পুলিশ।’