• ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

ফ্রান্সে সদ্য প্রয়াত এমপি সামাদ স্মরণে দোয়া মাহফিল

bijoy71news
প্রকাশিত মার্চ ১৩, ২০২১
ফ্রান্সে সদ্য প্রয়াত এমপি সামাদ স্মরণে দোয়া মাহফিল

ফ্রান্স প্রতিনিধিঃ

সদ্য প্রয়াত সিলেট ৩ আসনের সংসদ সদস্য, সিলেট জেলা আওয়ামীলীগের সহ সভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরী স্মরণে দোয়া মাহফিল আয়োজন করেছে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশ কমিউনিটি।

 

শুক্রবার (১২ মার্চ) বাদ জুম্মা ফ্রান্সের প্যারিস উপকণ্ঠ অভারভিলা শহরে বাংলাদেশ জামে মসজিদে দোয়ার আয়োজন করা হয়।

 

এ সময় উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামীলীগের উপদেষ্টা, অত্র মসজিদের খাদেম সালেহ আহমেদ চৌধুরী,সহ-সভাপতি ফয়সল আহমদ বেলাল, সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতির উপদেষ্টা শাহরুখ খান, ফ্রান্স আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফয়ছল উদ্দিন, ব্যবসায়ী সুজা চৌধুরী, প্যারিস নগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল মতিন, সাংবাদিক চৌধুরী মারূফ, ব্যবসায়ী আব্দুল আহাদ, ফ্রান্স ছাত্রলীগের সাবেক আশরাফুল রহমান, রিংকু মিয়া সহ বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন রাজনৈতিক,পেশাজীবী,ব্যবসায়ী সংগঠনের সদস্যবৃন্দ।

 

এ সময় ফ্রান্স আওয়ামী লীগের উপদেষ্টা ও সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতির ফ্রান্সের উপদেষ্টা মরহুম সৈয়দ নজরুল ইসলাম সাধু, প্রবীণ মুরব্বি সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতি ফ্রান্সের উপদেষ্টা হাজী আলাউদ্দিন, সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতির উপদেষ্টা ও ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি সুনাম উদ্দিন খালিক,জসিম উদ্দিন ফরুক সহ যারা এই মহামারিতে অসুস্থ অবস্থায় আছেন তাদের রোগমুক্তি কামনায়’ও দোয়া করা হয়।

 

দোয়ার পূর্বে সংক্ষিপ্ত বক্তব্যে ছিলেন ফ্রান্স আওয়ামীলীগের উপদেষ্টা, ‘ফ্রান্স – বাংলাদেশ’ মসজিদের খাদেম সালেহ আহমেদ চৌধুরী বলেন, প্রত্যেকের রোগমুক্তির জন্য আমরা আল্লাহর কাছে দোয়া করছি। আমরা সকলের নিরাপদ জীবন কামনা করছি।

 

অন্য বক্তব্যে ফ্রান্স আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফয়সল উদ্দিন মাহমুদ উস সামাদের সাথে উনার বিভিন্ন স্মৃতিচারণ করেন এবং উনার রুহের মাগফেরাত সহ সকলের জীবনের নিরাপদ অবস্থা কামনা করেন।

 

এর আগে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরীর দাফন সম্পন্ন করা হয়। বাংলাদেশ সময় শুক্রবার বিকেল সোয়া পাঁচটায় সিলেটের ফেঞ্চুগঞ্জের কাসিম আলী সরকারি মডেল উচ্চবিদ্যালয়ের মাঠে তাঁর জানাজা অনুষ্ঠিত হয়। এরপর ফেঞ্চুগঞ্জের নুরপুরে বাড়ির সামনে পারিবারিক কবরস্থানে তাঁকে সমাহিত করা হয়।

 

এদিকে শুক্রবার দুপুর ১২টার দিকে ঢাকা থেকে হেলিকপ্টারে করে তাঁর মরদেহ ফেঞ্চুগঞ্জ সার কারখানার এনজিএফএফ খেলার মাঠে আনা হয়। সেখানে আনুষ্ঠানিকতা শেষে অ্যাম্বুলেন্সে করে মাহমুদ উস সামাদ চৌধুরীর মরদেহ ফেঞ্চুগঞ্জের নুরপুরে নিজ বাড়িতে নেওয়া হয়। সেখানে দলীয় নেতা–কর্মীসহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় কান্নায় ভেঙে পড়েন স্বজন-সহকর্মীরা। সাংসদের জন্য শোক জানাতে তাঁর নিজ বাড়িতে শোকবই খোলা হয়, এতে অনেকেই শোকগাথা লিখে প্রয়াত এই সাংসদের প্রতি শ্রদ্ধা জানান।

 

পরে বিকেল সোয়া পাঁচটায় সিলেটের ফেঞ্চুগঞ্জের কাসিম আলী সরকারি মডেল উচ্চবিদ্যালয়ের মাঠে জানাজা অনুষ্ঠিত হয়। তবে জানাজার আগেই নির্ধারিত মাঠ ও পার্শ্ববর্তী সড়ক লোকে লোকারণ্য হয়ে ওঠে।