• ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ , ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

‘মুক্ত’ খালেদা জিয়াকে কীভাবে মুক্তি দেবেন? প্রশ্ন আইনমন্ত্রীর

bijoy71news
প্রকাশিত জুলাই ৯, ২০২৪
‘মুক্ত’ খালেদা জিয়াকে কীভাবে মুক্তি দেবেন? প্রশ্ন আইনমন্ত্রীর

বিএনপি চেয়য়ারপাসন খালেদা জিয়া মুক্তই আছেন, তার আবার মুক্তি কীসের— এমন প্রশ্ন তুলেছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার (৯ জুলাই) সচিবালয়ে এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ প্রশ্ন তুলেন।

আইনমন্ত্রী সাংবাদিকদের প্রতি প্রশ্ন রেখে বলেন, ‘মুক্ত’ বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে কীভাবে মুক্তি দেবেন, তা বুঝে উঠতে পারছেন না।

আনিসুল হক বলেন, ‘জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়া কারাবন্দি ছিলেন। সরকারের নির্বাহী আদেশে খালেদা জিয়ার দণ্ড স্থগিত রয়েছে। তার দণ্ড স্থগিত করে মুক্তির মেয়াদ ছয় মাস করে দফায় দফায় বাড়ানো হচ্ছে।’

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। কারাগারে অসুস্থ হওয়ায় ২০১৯ সালের ১ এপ্রিল তিনি বিএসএমএমইউতে ভর্তি হন।

এরপর সরকার শর্তসাপেক্ষে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে মুক্তি দেয় সরকার। ২০২০ সালের ২৪ মার্চ এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে ছয়মাসের জন্য তার সাজা স্থগিত করার সিদ্ধান্ত হয়েছে।

দুইটি শর্তে তাকে মুক্তি দেয়া হচ্ছে বলে আইনমন্ত্রী জানিয়েছেন। সেগুলো হলো, এই সময়ে তার ঢাকায় নিজের বাসায় থাকতে হবে এবং তিনি বিদেশে যেতে পারবেন না। এরপর থেকে খালেদা জিয়া নিজ বাসায় থাকছেন এবং চিকিৎসার প্রয়োজন হলে হাসপাতালে যাচ্ছেন।