• ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ , ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

রোজার অন্যতম উদ্দেশ্য দানশীলতার গুণ অর্জন

bijoy71news
প্রকাশিত এপ্রিল ২৪, ২০২১

বি৭১নি ডেস্ক ::
আজ ১১ রমজান। শুরু হলো মাগফিরাতের দিন। পাপাচার আর অপরাধে ভরা আমাদের জীবন ও সমাজকে পরিশুদ্ধ করতে রহমতের পর ক্ষমা ও করুণার বার্তা নিয়ে এলো এ দশক। হে আল্লাহ! তোমার কুদরতি কদমে অগণিত শোকরিয়া জানাই-তুমি আমাদের মাগফিরাতের মোবারক সময়ে হাজির করেছ।
করোনায় আক্রান্ত এবারের রমজানে কত মানুষ কোনোরকম খেয়ে না-খেয়ে জীবন পার করছেন। লকডাউনের এ সময়ে পথে বসে গেছেন কত সামর্থ্যবান মানুষও। রাসুল (সা.)-এর আদর্শের অনুসরণে প্রতিদিনের সেহরি ও ইফতারির আয়োজনে আমরা যথাসাধ্য মিতব্যয়ী হয়ে দানের হাতকে সম্প্রসারিত করতে পারলে ক্ষুধার যন্ত্রণায় কাতর ভুখা-নাঙার বহু দুঃখী মানুষের মুখে যেমন হাসি ফুটবে তেমনি রোজার অন্যতম উদ্দেশ্য দানশীলতার গুণ অর্জন হবে।
হাদিসে রমজান মাসকে হামদর্দি বা ‘সহানুভূতির মাস’ আখ্যায়িত করা হয়েছে। বুখারির বর্ণনা অনুযায়ী রাসুল (সা.) সারা বছর দান করতেন আর রমজানে প্রবাহিত বাতাসের মতো দান করতেন। আল্লাহ বলেন, ‘তোমরা যদি প্রকাশ্যে দান কর, তবে তা কতই-না উত্তম, আর যদি গোপনে কর এবং অভাবীকে দাও, তা তোমাদের জন্য আরও উত্তম’ (সুরা বাকারা : ২৭১)। সিয়াম সাধনায় এ মাসে আমরা যেন গরিব-দুঃখী মানুষের পাশে দাঁড়াতে পারি, সেই তাওফিক কামনা করছি আল্লাহর কাছে।