• ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সিলেটে আবারো মাতাবে বঙ্গবন্ধু কাপ

bijoy71news
প্রকাশিত আগস্ট ১৫, ২০১৮

বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্টের যাত্রা শুরু ১৯৯৬ সালে। ১৯৯৯ সালে হয়েছিল তৃতীয় আসর। এরপর দীর্ঘ বিরতি। প্রায় দেড় যুগ পরে, ২০১৫ সালের জানুয়ারিতে সিলেট ও ঢাকা মিলিয়ে হয় চতুর্থ আসর। প্রায় তিন বছর পর এবার বঙ্গবন্ধু গোল্ডকাপের আরেকটি আসরের পদধ্বনি শোনা যাচ্ছে। সবকিছু ঠিক থাকলে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই সিলেটে শুরু হবে বঙ্গবন্ধু গোল্ডকাপের পঞ্চম আসর, শেষ হবে ঢাকায়। আন্তর্জাতিক এই টুর্নামেন্টে দুটি গ্রুপে থাকবে ছয়টি দল। স্বাগতিক বাংলাদেশ ছাড়াও এশিয়ার পাঁচটি অঞ্চলের পাঁচটি দেশ খেলবে এ টুর্নামেন্টে।

২০১৫ সালের ২৯ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের চতুর্থ আসরের শুরুটা হয়েছিল সিলেটে। একটি সেমিফাইনালও হয় সিলেট জেলা স্টেডিয়ামে। স্টেডিয়ামের গ্যালারিতে সরব উপস্থিতির মধ্য দিয়ে নিজেদের ফুটবলপ্রীতির কথা জানান দিয়েছিলেন এখানকার মানুষ। অবশ্য এরও কিছুদিন আগে বাংলাদেশ-নেপাল প্রীতি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ঘটে সিলেট জেলা স্টেডিয়ামের। প্রীতি সেই ম্যাচে দর্শক¯্রােত এতোটাই প্রবল ছিল, গ্যালারির নিরাপত্তাব্যুহ ভেঙে দর্শক ঢুকে পড়েছিলেন একেবারে মাঠের মধ্যে!

এবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের পঞ্চম আসরের শুরুটাও হচ্ছে সিলেটে। আগামী অক্টোবরের ১ তারিখ মাঠে গড়াবে আসরটি। উদ্বোধনী ম্যাচেই মাঠে নামতে পারে স্বাগতিক বাংলাদেশ। আসরের গ্রুপপর্বের ছয়টি ম্যাচই সিলেট জেলা স্টেডিয়ামে হবে। টুর্নামেন্টের বাকিটা হবে ঢাকায়।

বাংলাদেশ ছাড়াও এবার দক্ষিণ এশিয়ার নেপাল, পশ্চিম এশিয়ার ফিলিস্তিন ও আসিয়ান অঞ্চলের ফিলিপাইন বঙ্গবন্ধু কাপে অংশগ্রহণ নিশ্চিত করেছে। মধ্য এশিয়া ও পূর্ব এশিয়া অঞ্চল থেকে আরও দুটি দল নিশ্চিত করতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

ইতিমধ্যেই ইন্দানেশিয়া, ওমান, বাহরাইন, তাজিকিস্তান ও কিরগিজস্তানকে টুর্নামেন্টে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছে বাফুফে। এই দলগুলোর মধ্য থেকে দুটি দলকে আগামীকালের (১৬ আগস্ট) মধ্যে নিশ্চিত করা হবে।

সবমিলিয়ে ছয়টি দল নিয়ে এবার মাঠে গড়াবে বঙ্গবন্ধু কাপ। দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো।

বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন জানিয়েছেন, অক্টোবরের ১ থেকে ১২ তারিখে সম্পন্ন হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ। এবার টুর্নামেন্টের স্বত্ব কিনেছে ক্রীড়া ব্যবস্থাপনা প্রতিষ্ঠান কে-স্পোর্টস। অংশগ্রহণকারী দলগুলো সমস্ত খরচ বহন করা ছাড়াও বাফুফেকে এক কোটি টাকা দেবে কে-স্পোর্টস।

স্পন্সর প্রতিষ্ঠানটি বাংলা ও ইংরেজি ভাষায় টুর্নামেন্টের ম্যাচগুলো সরাসরি সম্প্রচারেরও ব্যবস্থা করবে। এর মধ্য দিয়ে টুর্নামেন্টটির কলেবরে নতুন পালক যুক্ত হবে।

এদিকে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্টের জন্য সিলেট জেলা স্টেডিয়ামকে প্রস্তুত করার কাজ শুরু হয়েছে। এই টুর্নামেন্টের জন্য পিছিয়ে দেয়া হয়েছে সিলেট প্রথম বিভাগ ফুটবল লিগ এবং সিলেট আন্তঃউপজেলা ফুটবল টুর্নামেন্ট। বর্তমানে বাফুফের গাইডলাইন মেনে স্টেডিয়ামে সংস্কারকাজ চলছে। বিশেষ করে মূল মাঠ পুরোপুরি প্রস্তুত করার কাজেই বেশি মনোযোগ দেয়া হচ্ছে।

বাফুফের কার্যনির্বাহী সদস্য ও সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহিউদ্দিন আহমেদ সেলিম সিলেটভিউকে বলেন, ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের মতো বড় টুর্নামেন্টে সিলেট ভেন্যু হওয়া এখানকার প্রেক্ষিতে বড় বিষয়। এই টুর্নামেন্টের জন্য জেলা স্টেডিয়ামকে পুরোপুরি প্রস্তুত করা হচ্ছে।’

সিলেট জেলা স্টেডিয়ামের মাঠের ড্রেনেজ ব্যবস্থা ততোটা উন্নত নয়। ড্রেনেজ সমস্যার সমাধানে জাতীয় ক্রীড়া পরিষদ পদক্ষেপ নেবে বলে আশা প্রকাশ করেছেন জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি মাহিউদ্দিন আহমেদ সেলিম। টুর্নামেন্টকে সফলভাবে সম্পন্ন করতে সকলের সহযোগিতাও চেয়েছেন তিনি।