• ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ , ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজ জিতলো বাংলাদেশ

bijoy71news
প্রকাশিত মে ৮, ২০২৪
জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজ জিতলো বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে জয় পাওয়া ছিল বাংলাদেশ দলের প্রথম লক্ষ্য। এরপর সিরিজ জয়ে মনোযোগ দেন নাজমুল শান্তরা। যে কারণে খুব একটা পরীক্ষা-নিরীক্ষায় যায়নি দল।

মঙ্গলবার (৭ মে) ৯ রানের জয়ে ওই সিরিজ নিশ্চিত হয়েছে স্বাগতিকদের। দুই ম্যাচ হাতে রেখে শান্তরা সিরিজ জিতলেও ভক্তদের মন জিততে পেরেছে কিনা তা নিয়ে থেকে গেছে প্রশ্ন।

৮ উইকেট হারাল জিম্বাবুয়ে: বাংলাদেশের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে জিম্বাবুয়ে। ১৬৬ রান তাড়া করতে নেমে ৯১ রানে অষ্টম উইকেট হারিয়েছে। দলটির হয়ে সর্বোচ্চ ৩১ রান করেছেন ওপেনার মারুমানি। ১৫ ওভারে ৮ উইকেট হারিয়ে ১০৭ রান তুলেছে জিম্বাবুয়ে।

ব্যাটিং বিপর্যয় জিম্বাবুয়ের: বাংলাদেশের ১৬৬ রান তাড়া করতে নেমে ৪৮ রানে ৪ উইকেট হারিয়েছে জিম্বাবুয়ে। ওপেনার মারুমানিকে রেখে ফিরেছেন ৪ ব্যাটার। তারা হলেন- জয়লর্ড গাম্বি (৯), ব্রায়ান ব্যানেট (৫), ক্রেগ আরভিন (৭) ও সিকান্দার রাজা (১)।  জিম্বাবুয়ে ৯ ওভারে ৪ উইকেট হারিয়ে ৫৫ রানে খেলছে। মারুমানি ২৬ রান করেছেন।

দুই পেসারের তিন আঘাত: বাংলাদেশের দেওয়া ১৬৬ রানের জবাব দিতে নেমে শুরুতে ২ উইকেট হারিয়েছে জিম্ববুয়ে। স্পিন দিয়ে ওভার শুরু করলেও প্রথম ৩ উইকেট নিয়েছেন সাইফউদ্দিন ও তানজিম সাকিব।

জিম্বাবুয়ে ৬ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩৩ রান তুলেছে। ক্রিজে থাকা ওপেনার মারুমানি ১১ রান করেছন। তার সঙ্গী সিকান্দার রাজা। এর মধ্যে সাইফউদ্দিন দুই উইকেট নিয়েছেন।

হৃদয়ের ফিফটি: টপ অর্ডারের লিটন দাস, নাজমুল শান্ত ও তানজিদ তামিম ব্যর্থ হন। দলের বিপদে হাল ধরে ৩৮ বলে ৫৭ রান করেন তাওহীদ হৃদয়। তিনি তিনটি চার ও দুটি ছক্কা হাঁকান। জাকের আলী ৪৪ রান করে আউট হন।

ইনিংস বড় হয়নি তামিমের: ফারাজ আকরামকে ছক্কা মারতে গিয়ে ক্যাচ দেন সেট ওপেনার তানজিদ তামিম। তিনি ২২ বলে ২১ রান করেন। দলের রান তখন ৯ ওভারে ৩ উইকেট হারিয়ে ৬০।

বিলাসি স্কুপে বোল্ড লিটন, ব্যর্থ শান্তও: টানা তৃতীয় ম্যাচে ব্যর্থ হন ওপেনার লিটন দাস। এদিন সাজঘরে ফেরার আগে ১৫ বলে ১২ রান করেন তিনি। সোজা ব্যাটে রান করতে না পেরে স্কুপ খেলতে গিয়ে বোল্ড হন। লিটনের সঙ্গেই সাজঘরে হাঁটা ধরেন নাজমুল শান্ত। সিকান্দার রাজার বলে ৬ রান করে বোল্ড হন তিনি।