• ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

পতেঙ্গায় ‘বাংলার সৌরভ’ জাহাজে আগুন, অক্ষত ১১,৬০০ মেট্রিক টন তেল

bijoy71news
প্রকাশিত অক্টোবর ৫, ২০২৪
পতেঙ্গায় ‘বাংলার সৌরভ’ জাহাজে আগুন, অক্ষত ১১,৬০০ মেট্রিক টন তেল

চট্টগ্রামের পতেঙ্গায় বন্দরের বর্হিনোঙরে এমভি ‘বাংলার সৌরভ’ জাহাজে আগুন লাগার ঘটনা ঘটেছে। এই দুর্ঘটনায় মারা গেছেন একজন।

শুক্রবার (৪ অক্টোবর) দিবাগত রাত ১টার দিকে লাগা ওই আগুন নিয়ন্ত্রণে আসে প্রায় আড়াই ঘণ্টা পর।

নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মাসুদ ইকবাল আগুনের তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, জাহাজটির মাঝের ওপরের অংশ থেকে আগুনের সূত্রপাত।

জানা গেছে, জাহাজটিতে অপরিশোধিত ১১ হাজার ৬০০ মেট্রিক টন তেল ছিল। যা পরিশোধন করার জন্য মাদার ভ্যাসেল জাহাজ থেকে ডিসচার্জ করা হচ্ছিল।

জাহাজটির প্রধান প্রকৌশলী জানিয়েছেন, অপরিশোধিত তেল অক্ষত আছে। তবে এখন পর্যন্ত জাহাজটির ক্ষয়ক্ষতি পরিমাণ নিরূপণ করা যায়নি।

জাহাজটি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) তেল পরিবহনের ট্যাংকার। এতে আগুন লাগার পর ৪৮ জন ক্রু’র মধ্যে ৪৭ জনকেই জীবিত উদ্ধার করেছে নৌ বাহিনী ও কোস্ট গার্ডের উদ্ধারকারী দল। সমুদ্রে ঝাঁপ দেওয়া আহত অবস্থায় একজনকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজে হাসপাতালে নেওয়া হলে তাঁকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। তবে প্রাথমিকভাবে তাঁর পরিচয় জানা যায়নি।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আবদুর রাজ্জাক জানান, স্থানীয়রা সাগরে অবস্থানরত তেলের ট্যাংকারটিতে বিস্ফোরণের পর আগুন লাগার খবর জানান। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ওখানে যায়। জাহাজটি সাগরে থাকায় নৌবাহিনীর সঙ্গে যোগাযোগ করে আগুন নেভানোর কাজ শুরু হয়।

আবদুর রাজ্জাক জানান, কোস্টগার্ডের অগ্নিনির্বাপক দলও যোগ দেয়। প্রাথমিকভাবে কীভাবে আগুন লেগেছে সেটি এখনও জানা যায়নি।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর বন্দরের ডলফিন অয়েল জেটিতে নোঙর করে রাখা বাংলার জ্যোতি নামের ট্যাংকার থেকে তেল খালাসের সময় বিস্ফোরণ থেকে আগুনের ঘটনা ঘটে। ওই দুর্ঘটনায় ঘটনাস্থলেই তিনজন নিহত হন।