• ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

আমলাতান্ত্রিক জটিলতায় উন্নয়ন পরিকল্পনা যথাযথ বাস্তবায়ন হয়না: আ‌রিফ

bijoy71news
প্রকাশিত জুন ৬, ২০২৪
আমলাতান্ত্রিক জটিলতায় উন্নয়ন পরিকল্পনা যথাযথ বাস্তবায়ন হয়না: আ‌রিফ

সিলেট সি‌টি করপোরেশ‌নের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, আমলাতান্ত্রিক জটিলতার কারনে সিলেটের উন্নয়ন পরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়ন করা যাচ্ছে না।
তি‌নি ব‌লেন, উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করে আমলারা, কিন্তু দোষ হয় রাজনীতিবিদদের। একাধিক ঘটনার বর্ণনা দিয়ে তি‌নি বলেন, সিলেট এখন অভিভাবক শূণ্য।

বুধবার (৫ জুন) সিলেটে বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও সুরমা রিভার ওয়াটারকিপার-এর উদ্যোগে আয়োজিত গোলটেবিল বৈঠকে তি‌নি এ কথা ব‌লেন।

বৈঠ‌কে বন্যা ও জলাবদ্ধতায় নাকাল একাধিক নাগরিক অর্থহীন উন্নয়নে অর্থ বিনাশের অভিযোগ উত্থাপন করে নাগরিকেরা বলেন, বন্যা ও জলাবদ্ধতা দূর করার নামে বহু আশার বাণী শোনানো হলেও সব অসার প্রমাণিত হয়েছে। প্রাকৃতিক ছড়া ও খালকে ড্রেনে পরিনত করার খেসারত নাগরিকদের ভোগ করতে হচ্ছে। বক্স কাল্ভার্ট নির্মাণে বিপদ তৈরী হচ্ছে। নগরীর চারপাশের জলাভূমি ভরাট করে অপরিকল্পিতভাবে নগরায়ন করা হচ্ছে। নাগরিকেরা সিলেট জেলার বন্যা ও মহানগরীর জলাবদ্ধতা নিরসনে বিজ্ঞানভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণের দাবি জানান।

নাগরিকেরা সুরমা নদী খননের নামে বরাদ্ধকৃত ৫০ কোটি টাকা ব্যায়ের শ্বেতপত্র প্রকাশের কথাও বলেন।

“সিলেটের বন্যা: নাগরিক অভিজ্ঞতা ও করণীয়”- শীর্ষক এ গোলটেবিল বৈঠকের সভাপতিত্ব করেন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)-এর কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য সচিব শরীফ জামিল।

গোলটেবিল বৈঠকের সূচনা বক্তব্য রাখেন পরিবেশ আন্দোলনের সংগঠক সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম কিম।

আলোচক হিসেবে আরও অংশগ্রহন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, প্রবীন রাজনীতিবিদ অধ্যাপক মোহাম্মদ সফিক, পরিবেশ ও ঐতিহ্য সংরক্ষণ ট্রাস্ট এর সভাপতি মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স-এর সিনিয়র সহ-সভাপতি মো আব্দুল জব্বার জলিল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এর অধ্যাপক ড. জফির সেতু, ড. মোহাম্মদ ফারুক উদ্দিন ও ডঃ তাহমিনা ইসলাম, সিলেট প্রেস ক্লাবের সাধারন সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, সাংস্কৃতিক সংগঠক এনামুল মুনীর, নাগরিক মৈত্রী সিলেট-এর সভাপতি এডভোকেট সমর বিজয় সী শেখর, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট-এর যুগ্ম সম্পাদক আব্দুল হাই আল হাদী ও নির্বাহি সদস্য মাহমুদুর রহমান ওয়েছ, ইউকে বাংলা এডুকেশনাল ট্রাষ্ট (আকবেট)-এর সিইও মোহাম্মদ আছাদুজ্জামান সায়েম, সমাজসেবী রোটারিয়ান জাকির আহমেদ চৌধুরী, সমাজকর্মী এডভোকেট অরুপ শ্যাম বাপ্পী ও রেজাউল কিবরিয়া, বাংলাদেশ যুব ইউনিয়ন সিলেট জেলা শাখার সাধারন সম্পাদক মতিউর রহমান, প্রকাশক রাজিব চৌধুরী, মেঠোসুর সম্পাদক বিমান তালুকদার, পরিবেশকর্মী রোমেনা বেগম রোজী ও আমীন তাহমীদ, কবি-লেখক ইছমত হানিফা, শিশু-কিশোর বিষয়ক সংগঠন উষা-এর পরিচালক নিঘাত সাদিয়া প্রমুখ।