• ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

কানাডা সফরের আমন্ত্রণ পেলেন ‘জুলাইয়ে ভিসা না পাওয়া’ ঢাবি উপাচার্য

bijoy71news
প্রকাশিত অক্টোবর ৩, ২০২৩
কানাডা সফরের আমন্ত্রণ পেলেন ‘জুলাইয়ে ভিসা না পাওয়া’ ঢাবি উপাচার্য

চলতি বছরের জুনে আবেদন করেও কানাডার ভিসা পাননি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। যুক্তরাষ্ট্রের মিত্রদেশ কানাডার ভিসা না পাওয়ায় বিষয়টি নিয়ে সেময় বিভিন্ন মহলে কানাঘুষা চলে।

সেময় উপাচার্য জানিয়েছিলেন, বিলম্বে আবেদন করায় ভিসা প্রসেসিংয়ে সময় লেগেছিল। অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না বলেই তিনি কানাডা সফর বাতিল করেছিলেন। ‘কিছু দুষ্টু লোক এটাকে ভিন্নভাবে প্রচার করতে চাইছে’ বলেও তখন মন্তব্য করেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ঘটনার কয়েক মাস যেতে না যেতেই মঙ্গলবার (০৩ অক্টোবর) উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করতে এসে তাঁকে কানাডা সফরের আমন্ত্রণ জানিয়েছে ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।।

এতে বলা হয়, বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে কানাডার হাইকমিশনার লিলি নিকোলস ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম জোরদার করার লক্ষ্যে কানাডা সফরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আমন্ত্রণ জানান।

তিনি বলেন, বাংলাদেশ এবং কানাডার মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। দু’দেশের মধ্যে চলমান শিক্ষা, গবেষণা, সাংস্কৃতিক ও উন্নয়ন কার্যক্রম ভবিষ্যতে আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রতি আগ্রহ প্রকাশের জন্য কানাডার হাইকমিশনার লিলি নিকোলসকে ধন্যবাদ জানান।

এছাড়াও, সাক্ষাৎয়ের পরে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কানাডার রিজাইনা বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং রিজাইনা বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ও উপাচার্য অধ্যাপক ড. জেফ কেশেন নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। কানাডার কোনো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এটিই প্রথম সমঝোতা স্মারক।