• ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

আখতার হোসেনের নেতৃত্বে আসছে নতুন ছাত্র সংগঠন

bijoy71news
প্রকাশিত অক্টোবর ৩, ২০২৩
আখতার হোসেনের নেতৃত্বে আসছে নতুন ছাত্র সংগঠন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদের (ডাকসু) সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেনের নেতৃত্বে আসছে নতুন ছাত্র সংগঠন।

বিষয়টি নিশ্চিত করেছেন আখতার হোসেন। বাংলাদেশে একটি স্বাধীন-স্বতন্ত্র জাতীয় ছাত্ররাজনীতির উত্থান দেখতে চান বলে জানান তিনি।

এ বিষয়ে গণমাধ্যমকে জানাতে বুধবার মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন ডেকেছেন আখতার হোসেন ও সংশ্লিষ্ট আয়োজকরা।

আখতার হোসেন ও নাহিদ ইসলাম প্রেরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯ সালের ডাকসু নির্বাচনের উত্তাপের রেশ কাটতে না কাটতেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে তৈরি হয়েছে রাজনৈতিক শূন্যতা। আমরা আশা করেছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রসংসদ নির্বাচনের ধারাবাহিকতা বজায় থাকবে ও অন্যান্য বিশ্ববিদ্যালয়েও ছাত্রসংসদ চালু হবে এবং ছাত্রনেতৃত্ব তৈরি হবে। কিন্তু আমরা লক্ষ্য করলাম যে ক্যাম্পাসগুলোতে রাজনৈতিক পরিসর আরও সংকুচিত হয়েছে। এ সময়ের ছাত্র রাজনীতি ইস্যুভিত্তিক কর্মসূচি ও প্রতিক্রিয়া ছাড়া শিক্ষার্থীদের সামনে কোনো সামষ্টিক ভিশন তৈরি করতে পারেনি। ছাত্র রাজনীতির স্বতন্ত্র ও স্বাধীন ধারা বিকশিত না হওয়ায় সাধারণ শিক্ষার্থীরাও রাজনীতিবিমুখ হয়ে পড়েছে।

আয়োজকরা জানান, ছাত্র রাজনীতির এ পর্যালোচনা ও নতুন একটি ছাত্র রাজনীতি বিকাশের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ও জনপরিসরে স্বতঃস্ফূর্তভাবে বিভিন্ন আড্ডা, সেমিনার ও প্ল্যাটফর্ম তৈরি হয়েছে। কিছু শিক্ষার্থী চিন্তা বিনির্মাণের লক্ষ্যে এসব উদ্যোগ গ্রহণ করেছে। পাশাপাশি ক্রিয়াশীল বিভিন্ন সংগঠনের প্রতি শিক্ষার্থীদের অনাস্থা তৈরি হয়েছে। সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের রাজনৈতিক বিকাশের জন্য আমরা একটি নতুন প্ল্যাটফর্মের প্রয়োজনীয়তা অনুভব করছি। সেই লক্ষ্যে আমরা গত কয়েক মাস ধরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের রাজনৈতিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিকভাবে সক্রিয় শিক্ষার্থীদের সঙ্গে আলাপ-আলোচনা ও মতবিনিময়ের মাধ্যমে একটি নতুন ছাত্র সংগঠন গঠন করার সিদ্ধান্তে উপনীত হয়েছি।

শিক্ষাব্যবস্থার পুনর্গঠন, শিক্ষার্থী কল্যাণ, রাজনৈতিক পরিসর ও নেতৃত্ব তৈরির লক্ষ্যে বুধবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এ ছাত্র সংগঠনের ঘোষণা ও আত্মপ্রকাশ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।