• ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

চুনারুঘাটে পাহাড়ের পাদদেশে ড্রেজার দিয়ে বালু উত্তোলন, বিপর্যয়ের মুখে এলাকা

bijoy71news
প্রকাশিত অক্টোবর ৭, ২০২৪
চুনারুঘাটে পাহাড়ের পাদদেশে ড্রেজার দিয়ে বালু উত্তোলন, বিপর্যয়ের মুখে এলাকা

পাহাড়ের পাদদেশে ড্রেজার মেশিন বসিয়ে অবাধে বালু উত্তোলনে বিপর্যয়ের মুখে পড়েছে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার রঘুনন্দন এলাকার সংরক্ষিত বনের বেশ কিছু টিলা। বনের পরিবেশ ধ্বংসের পাশাপাশি নষ্ট হচ্ছে এলাকাবাসীর চলাচলের সড়কও। ভাঙনের ঝুঁকিতে রয়েছে চা -শ্রমিকদের কয়েকটি পরিবার।

বালুখেকো চক্রে সরকারের এক যুগ্ম সচিবের আত্মীয়, ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্যের ছেলেসহ প্রভাবশালীরা রয়েছেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে। তাঁরা অবৈধভাবে বালু তোলার কথা স্বীকারও করেন।

বন বিভাগ সূত্রে জানা যায়, চুনারুঘাট ও মাধবপুর উপজেলায় অবস্থিত রঘুনন্দন সংরক্ষিত বন। এই বনের পাদদেশ দিয়ে বয়ে গেছে গাঁধাছড়া।

এলাকাবাসী জানান, এই ছড়ার পানছড়ি অংশে দীর্ঘদিন ধরে ডজনখানেক ড্রেজার মেশিন বসিয়ে প্রতিদিন কয়েক হাজার ঘনফুট সিলিকা বালু তোলা হচ্ছে। এসব বালু দেশের বিভিন্ন স্থানের শিল্পপ্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হচ্ছে। অবৈধভাবে পাহাড় কেটে বালু তোলায় টিলা, পরিবেশ ও প্রতিবেশ ধ্বংসের পাশাপাশি দুর্বিষহ হয়ে উঠেছে স্থানীয়দের জীবন।

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, উপজেলার শানখলা ইউনিয়নের পানছড়ি মৌজার ৮ নম্বর বস্তি এলাকার গাঁধাছড়ায় বিকট শব্দে চলছে ৬টি ড্রেজার মেশিন। প্রায় ২০ একর জায়গাজুড়ে চলছে এসব ড্রেজারের তাণ্ডব। এতে পুরো এলাকা ক্ষতবিক্ষত হয়ে গেছে। ভাঙন দেখা দিয়েছে পাশের একাধিক টিলায়। বসতভিটা হারানোর ঝুঁকিতে রয়েছে চা-শ্রমিকের কয়েকটি পরিবার।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় নির্বাহী সদস্য তোফাজ্জল সোহেল বলেন, হবিগঞ্জের চুনারুঘাটসহ কয়েকটি উপজেলায় পাহাড়-টিলা কেটে পরিবেশবিধ্বংসী কার্যক্রম চলছে বহু বছর ধরে। এতে সার্বিক পরিবেশ-প্রতিবেশ ও প্রকৃতির ওপর যে বিরূপ প্রভাব পড়ছে, সেটা অপূরণীয় ক্ষতির কারণ হচ্ছে

সোহেল বলেন, ‘উচ্চ আদালত থেকে পাহাড়-টিলা রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা রয়েছে। কিন্তু এগুলো রক্ষায় কার্যকর কোনো পদক্ষেপ দেখা যাচ্ছে না; যা খুবই দুঃখজনক। এর ফলে পাহাড় ও টিলা কাটা দিন দিন বাড়ছে আর ধ্বংস হচ্ছে আমাদের প্রাণ-প্রকৃতি। দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে আইন প্রয়োগের মাধ্যমে কঠোর শাস্তির ব্যবস্থাসহ পাহাড়-টিলাকে সুরক্ষিত রাখার ব্যবস্থা গ্রহণ করা জরুরি।’

এ বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আয়েশা আক্তার বলেন, ‘আমরা এসব এলাকায় নিয়মিত অভিযান পরিচালনা করছি।’