• ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

দোয়ারাবাজারে বিঘ্নিত হচ্ছে স্বাস্থ্যসেবা

bijoy71news
প্রকাশিত সেপ্টেম্বর ৮, ২০২৩
দোয়ারাবাজারে বিঘ্নিত হচ্ছে স্বাস্থ্যসেবা

৫০ শয্যা বিশিষ্ট সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কার্যক্রম চলছে ৩১ শয্যার জনবল দিয়ে। জনবল সংকটে সেবা দিতে নিয়মিত হিমসিম খাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গাইনী কনসালটেন্ট, মেডিসিন কনসালটেন্ট (অফিসার), সার্জারি কনসালটেন্ট, ল্যাব টেকনিশিয়ান, রেডিওগ্রাফার, কার্ডিওগ্রাফার, ওটি বয়, ডেন্টাল টেকনিশিয়ান, প্রধান অফিস সহকারি, স্টোর কিপার, কম্পিউটার অপারেটর কাম মুদ্রাক্ষরিক (টাইপিস্ট), অফিস সহায়ক (পিয়ন), ওয়ার্ড বয়, আয়া, জুনিওর মেকানিক, সুইপারসহ ১৭টি পদ শূন্য রয়েছে।

 

এছাড়া দীর্ঘদিন ধরে চালক না থাকায় সরকারি অ্যাম্বুলেন্সটি যথারীতি ব্যবহৃত হচ্ছেনা। তবে মুমূর্ষ রোগীদের কথা চিন্তা করে উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা আউট সোর্সিং থেকে নিয়োজিত পরিচ্ছন্নতা কর্মী দিয়ে অ্যাম্বুলেন্স সেবা দিচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, শুধু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সই নয়, দোহালিয়া, লক্ষীপুর ও বাজিতপুর উপস্বাস্থ্য কেন্দ্রে একজন করে তিনজন চিকিৎসকের পদ শূন্য রয়েছে। বাজিতপুর উপস্বাস্থ্য কেন্দ্র ভবনটি ঝুঁকিপূর্ণ। অথচ ২০২৩-২৪ অর্থ বছরে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক ভবনটি মেরামত করার কথা।

উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. আবু সালেহীন খান বলেন, ‘অ্যাম্বুলেন্সের চালক ও রেডিওগ্রাফারের জন্য অনেক লেখালেখি করেছি। আশাকরি কিছুদিনের মধ্যে একটা ব্যবস্থা হবে। এ ছাড়া মাসিক প্রতিবেদনে চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীর পদ শূন্য থাকার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে থাকি।