• ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ , ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সংসদে সুরমা নদী ড্রেজিংয়ের জোর দাবী ড. মোমেনের

bijoy71news
প্রকাশিত জুন ২১, ২০২৪
সংসদে সুরমা নদী ড্রেজিংয়ের জোর দাবী ড. মোমেনের

জাতীয় সংসদে সুরমা নদী ড্রেজিং করার জোর দাবী জানিয়েছেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২০ জুন) দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় ও ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অধিবেশনে বাজেটের উপর আলোচনাকালে তিনি এ দাবী জানান।

তিনি বলেন সিলেটকে বন্যার কবল থেকে রক্ষা করতে সূরমা-কূশিয়ারা নদী ড্রেজিং করা জরুরী। এই নদী দু’টি পলি মাটি জমে ভরাট হয়ে গেছে।
গত ৫০ বছর পর এই প্রথম সূরমা-কূশিয়ারা নদীর ড্রেজিং এর কাজ গত বছর শুরু হয়। সেজন্য পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুককে ধন্যবাদ। তবে কয়েক মিটার ড্রজিং করেই কাজ বন্ধ হয়ে গেছে। এটা পূণরায় চালু করা জরুরী।

তিনি বলেন, চৌকিদীঘি-এয়ারপোর্ট চারলেন, বঙ্গবন্ধু সিটি, প্রবাসী হাউজিং স্টেট, সিলেট উন্নয়ন কতৃপক্ষ, সিলেট ওয়াসা, সিলেটে ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়, সিলেট জেলের জায়গায় দৃষ্টিনন্দিন পার্ক ইত্যাদির কাজ এখনও শুরু হয়নি। এ ব্যাপারে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সিলেট বিমান বন্দরের সম্পসারণ, ঢাকা-সিলেট ছয় লেন, সিলেট-তামাবিল মহাসড়ক, বাদাঘাট বাইপাস, আখাউড়া-সিলেট ডোয়াল গজ, বেগম ফজিলুতনেছা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, সিলেট সদর হাসপাতাল ইত্যাদি প্রকল্প অনুমোদন করার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই সব প্রকল্পের কাজের অগ্রগতি দুঃখজনক। কবে যে একাজগুলো শেষ হবে তা একমাত্র আল্লাহ জানেন। আমি এ ব্যাপারেও মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।