• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

প্রথম নারী প্রতিমন্ত্রী পেলো অর্থমন্ত্রণালয়

bijoy71news
প্রকাশিত মার্চ ১, ২০২৪
প্রথম নারী প্রতিমন্ত্রী পেলো অর্থমন্ত্রণালয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান মন্ত্রিসভায় যুক্ত হয়েছেন আরও সাত জন প্রতিমন্ত্রী। বর্ধিত এ মন্ত্রিসভায় নতুন অর্থ প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য চট্টগ্রামের ওয়াসিকা আয়শা খান।

এর ফলে তিনি দেশের ইতিহাসে প্রথম নারী হিসেবে অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন। এর আগে কোনো নারী অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রীর দায়িত্ব পাননি।

ওয়াসিকা আয়শা খান ১৯৭১ সালের ২৪ জুলাই জন্মগ্রহণ করেন। তার বাবা আতাউর রহমান খান কায়সার বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং আওয়ামী লীগের প্রখ্যাত রাজনীতিবিদ। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

ওয়াসিকা আয়শা খান ২০১৪ সালে ও ২০১৮ সালের ৩০ ডিসেম্বর ৩১ নং সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ২০১৯ সালের ডিসেম্বরে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক হন।

দেশের প্রথম এই নারী অর্থ প্রতিমন্ত্রী চিটাগাং আর্টস কমপ্লেক্সের উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন। তিনি জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোর জন্য ওকালতি করা ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ নামক নেটওয়ার্কের ভাইস চেয়ারপারসনেরও দায়িত্ব পালন করেন।

মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করা ওয়াসিকা আয়শা খান ২০২১ সালের জুনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হন।