• ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি

দেশে প্রথম তারবিহীন চার্জিং বৈদ্যুতিক যান উদ্ভাবন করল শাবিপ্রবি

bijoy71news
প্রকাশিত ডিসেম্বর ২, ২০২৩
দেশে প্রথম তারবিহীন চার্জিং বৈদ্যুতিক যান উদ্ভাবন করল শাবিপ্রবি

দেশে এই প্রথম তারবিহীন চার্জিং বৈদ্যুতিক যান উদ্ভাবন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ‘পাওয়ার ইলেকট্রনিক্স’ নামে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল শিক্ষার্থী এ উদ্ভাবন কাজ সম্পন্ন করেন।

রবিবার দুপুরে উদ্ভাবনকারী দলটির পরিদর্শক এবং পরামর্শক সহযোগী অধ্যাপক ড. ইফতে খাইরুল আমিন এ তথ্য জানান।

উদ্ভাবিত যানটির বিশেষত্ব সম্পর্কে ড. ইফতে খাইরুল আমিন বলেন, যানটিতে উচ্চ ফ্রিকুয়েন্সি সম্বলিত ইনভার্টার টেকনোলজি, ব্যাটারি ম্যানেজমেন্টে সিস্টেম, ভোল্টেজ নিয়ন্ত্রক ব্যবস্থা, কিলো হার্জ রেঞ্জ রেজন্যান্ট কাপলিং, সিরিজ সিরিজ কম্পেন্সেটিং নেটওয়ার্ক, ভুল সংযোগ প্রতিরোধী টেকনিক, প্রোটেকশনের ব্যবস্থাসহ বিভিন্ন আধুনিক প্রযুক্তির বিশেষত্ব রয়েছে । অধিকন্ত, চল্লিশ শতাংশেরও বেশি কার্যদক্ষতা রয়েছে এই যানটিতে। তৈরির পরে আমাদের শিক্ষার্থীরা এই যান চালিয়ে পরীক্ষা করে দেখেন। এটি তারা সফলভাবে চালাতে সক্ষম হন।

তিনি বলেন, এই উদ্ভাবন আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য যেমন একটি বড় অর্জন। তেমনি বাংলাদেশের অগ্রগতিতে বড় একটি মাইলফলকও বটে।

উদ্ভাবিত প্রজেক্টের দলের সদস্যরা হলেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের আন্ডারগ্র্যাজুয়েট সম্পন্ন করা শিক্ষার্থী মো: নাহিদ ইসলাম, মো: কবির হাসান ও আজম জামান এবং চতুর্থ বর্ষের শিক্ষার্থী রেজওয়ান জাকারিয়া, মো. রিফাত হোসেন, আবির মাহমুদ, মো. সাজ্জাদ হোসাইন, মো. ইরফান উদ্দিন আহমেদ মেহেদী ও মো. তাওসিফুল আলম।

এছাড়াও এই প্রজেক্টের পরিদর্শক এবং পরামর্শক ছিলেন বিভাগটির সহকারী অধ্যাপক নাফিস ইমতিয়াজ রহমান।