• ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি

১৪ ঘণ্টায় ৮০০ ভূমিকম্প, আইসল্যান্ডে জরুরি অবস্থা জারি

bijoy71news
প্রকাশিত নভেম্বর ১১, ২০২৩
১৪ ঘণ্টায় ৮০০ ভূমিকম্প, আইসল্যান্ডে জরুরি অবস্থা জারি

ইউরোপের দেশ আইসল্যান্ডে ১৪ ঘণ্টার মধ্যে ৮০০টি ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের আশঙ্কায় জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার।

স্থানীয় সময় শুক্রবার (১০ নভেম্বর) দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত এ ভূমিকম্প অনুভূত হয়।

শনিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, এর চেয়ে বড় ভূমিকম্প হতে পারে এবং কয়েক দিনের মধ্যে অগ্ন্যুৎপাত ঘটতে পারে৷ সতর্কতা হিসেবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর গ্রিন্দাভিকে বসবাসকারী কয়েক হাজার মানুষকে সরিয়ে নিচ্ছে কর্তৃপক্ষ।

আইসল্যান্ডের আবহাওয়া দপ্তর (আইএমও) জানায়, যে ভূমিকম্প হয়েছে, তার চেয়েও শক্তিশালী ভূমিকম্প হতে পারে। আর এ রকম হলে অগ্ন্যুৎপাতের আশঙ্কা রয়েছে।

আইএমও আরও জানিয়েছে, এসব ভূমিকম্পের অধিকাংশের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে পাঁচ কিলোমিটার গভীরে। সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটি হয়েছে গ্রিন্ডাভিক এলাকা থেকে ৫.২ কিলোমিটার উত্তরে। ভূমিকম্পে গ্রিন্ডাভিক এলাকার উত্তর-দক্ষিণ অভিমুখী ক্ষতিগ্রস্ত রাস্তাটি পুলিশ বন্ধ করে দিয়েছে।

প্রসঙ্গত, গত অক্টোবরের শেষ থেকে শুরু করে এ পর্যন্ত ২৪ হাজার ভূমিকম্প হয়েছে রেকজানেস উপত্যকায়। আর ২০২১ সালের শুরু থেকে জুলাই ২০২৩ পর্যন্ত রেকজেনেস উপদ্বীপে তিনটি অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে।

আইসল্যান্ডে ৩৩টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে, যা ইউরোপে সর্বোচ্চ। আগ্নেয়গিরি বাড়ার নতুন চক্র কয়েক দশক বা শতাব্দী ধরে চলতে পারে বলে মনে করেন আগ্নেয়গিরি বিশেষজ্ঞরা।