• ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

ইংল্যান্ডের পথে আ.লীগ নেতা আসাদ উদ্দিন

bijoy71news
প্রকাশিত নভেম্বর ১১, ২০২২
ইংল্যান্ডের পথে আ.লীগ নেতা আসাদ উদ্দিন

নিজস্ব প্রতিবেদক ::

সিলেট মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক এবং সিলেট চেম্বার অব কমার্সের সাবেক প্রশাসক আসাদ উদ্দিন আহমদ আজ শুক্রবার (১১ নভেম্বর) সংক্ষিপ্ত সফরে যুক্তরাজ্যে আগমন করছেন। তিনি কিছুদিন এদেশে থাকবেন এবং দলীয় ও সামাজিক বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। শুক্রবার বাংলাদেশ সময় সকাল ১০টায় (যুক্তরাজ্য সময় ভোর ৪টা) তিনি সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হিথ্রো বিমানবন্দরের উদ্দেশ্যে যাত্রা করেন। যুক্তরাজ্যে সংক্ষিপ্ত এ সফরে তাঁর সফর সঙ্গী হয়েছেন স্ত্রী সুবর্ণা বাবলী।

একজন বর্ণাঢ্য রাজনীতিবিদ আসাদ উদ্দিন আহমদ : ছাত্রলীগের মাধ্যমেই হাতেখড়ি। ছাত্র থাকাকালে নেতৃত্বগুণে পদের স্বাদগ্রহণ করেছেন বার বার। এরপর আওয়ামী লীগ। মহানগরের শীর্ষ দুই পদের একটি ছিল তাঁর ভাগে। তবে পদের লোভী তিনি কখনই ছিলেন না। নেতৃত্বগুণে পদই এসেছে তাঁর হাতে মুঠোয়! ছিলেন মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক। ছাত্রজীবন থেকে গড়েছেন বর্ণাঢ্য রাজনীতির ক্যারিয়ার। পুরো সিলেটে এ রাজনীতিবিদ ক্লিন ইমেজের নেতা হিসেবে সুপরিচিত।

১৯৭৭ সালে ছাত্রলীগের মাধ্যমে রাজনীতির খাতায় নাম ওঠে আসাদ উদ্দিনের। এই বছর তিনি মদনমোহন কলেজে ভর্তি হয়ে সক্রিয়ভাবে ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। পরবর্তীকালে কলেজ ছাত্রসংসদ নির্বাচনে ছাত্রলীগের প্রার্থী হিসেবে অংশ নেন। ছাত্রছাত্রীদের ভোটে ১৯৭৮ সালে প্রথমেই খেলাধুলা সম্পাদক, ১৯৭৯ সালে ছাত্র মিলনায়তন সম্পাদক, ১৯৮০ সালে সাধারণ সম্পাদক ও ১৯৮২ সালে ভিপি নির্বাচিত হন। ১৯৮৪ সালে বাংলাদেশ ছাত্রলীগের জাতীয় পরিষদ সদস্য নির্বাচিত হওয়ার পর ১৯৮২ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত ছাত্রসংসদের অন্যতম নেতা হিসেবে কারণে-অকারণে ১৯টি মামলায় আসামি করা হয়। ১৯৮৬ সালে সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি হওয়ার পাশাপাশি কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য নির্বাচিত হন। তৃণমূল থেকে এভাবেই আসাদ উদ্দিনের নাম ওঠে আসে মাদার সংগঠন আওয়ামী লীগে। ১৯৯১ সালে প্রথম জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক, ২০০৩ সালে মহানগর গঠনের পরই মহানগর আওয়ামী লীগের ১ম যুগ্ম সম্পাদক এবং ২০১১ সালে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দীর্ঘদিন সফলভাবে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করা আসাদ উদ্দিন বর্তমানে সিলেট মহানগর আওয়ামী লীগের সহসভাপতির দায়িত্ব পালন করছেন। ক্লিন ইমেজের এ নেতা সিলেট সিটি কর্পোরেশনে মেয়র প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন পাবেন বলেও চলছে ব্যাপক আলোচনা।-(বি/৭১/শিপু)