• ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ , ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

স্যালুট পৃথিবীর শ্রেষ্ঠ জাতি বীরবাঙালি

bijoy71news
প্রকাশিত মার্চ ৩০, ২০২০

নুরুল হক শিপু :
আমরা হতভাগা জাতি নই। বাঙালি সত্যিই বিশ্বের শ্রেষ্ঠ জাতি-তা এখন স্পষ্ট। আমরা দেশ এবং জাতির জন্য যুদ্ধ করতে পারি। আমাদের বিত্তবানরা দেশের জন্য কোটি কোটি টাকা বিলিয়ে দিতে জানে। মানুষকে বাঁচাতে চীনের চেয়ে বড় হাসপাতাল নির্মাণে একজন ব্যক্তিই তাৎক্ষনিক উদ্যোগ নিতে জানেন। আমাদের সেনারা দেশের জন্য নিজের শ্রমের বেতন দিতে জানেন, ক্রিকেটাররা অসহায়দের জন্য নিজের সম্মানীভাতা দিয়ে দিতে জানেন। আমাদের মাশরাফি, সাকিব কয়েক হাজার পরিবারের অাহারের ব্যবস্থা করতে জানেন । সাঈদ খোকন মনোনয়ন পাননি; তাঁর নির্বাচনি সিটি কর্পোরেশনে অন্যজন এখন নির্বাচিত মেয়র, খোকনের মেয়াদ আছে আর কয়েকটা দিন, কিছুদিন পর এখানে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মেয়রের দায়িত্ব পালন করবেন-তা জেনে শোনেও ঢাকা দক্ষিণ সিটির ৫০ হাজার পরিবারের একমাসের দায়িত্ব নিতে জানেন। আমাদের প্রগতিশীল সংগঠনগুলো ধর্মের ঊর্ধ্বে ওঠে রাস্তায় নেমেছে মানুষের জন্য। সবাই বলছে-মানুষ মানুষের জন্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্ঠের সাথে কন্ঠ মিলিয়ে সবাই আজ অসহায় একটি মানুষও যেন উপোস না থাকে সেজন্য একে অপরের সহযোগিতা নিচ্ছে। আমরা সব বিবেদ ভুলে দেশ ও মানুষের স্বার্থে ১৯৭১ সালের মতো এককাতারে দাঁড়াতে পারি।
একটু লক্ষ্য করলেই দেখতে পারবেন-আমরা এতোটাই ত্যাগী-অমার যে ভাই রিকশা চালায়, যে ভাই রাস্তায় দাঁড়িয়ে বিভিন্ন পণ্য বিক্রি করে স্ত্রী-সন্তানের মুখে দুমুঠো ভাত তুলে দেয়-সে আজ পেটের চিন্তা ছেড়ে মানুষের জন্য, দেশের জন্য ঘরে বসে আছে। এটা আমাদের দেশপ্রেম। আবারো অামরা বুঝিয়ে দিলাম আমরা কষ্ট হলেও সবই করতে পারি।
আসুন আরমাত্র কয়েকটাদিন ঘরে থেকে রুখে দেই করোনা ভাইরাসের কালো থাবাকে। দেশ ও জাতির জন্য সরকারের পরবর্তী নির্দেশনার অাগ পর্যন্ত ঘরেই থাকি।
পরিশেষে বলতে চাই-যে জাতি দেশের জন্য সব করতে পারে, সে জাতিকে যেন ছোট করা না হয়।আপনারা যাদের পাশে খাদ্য নিয়ে দাঁড়াবেন তাদের সম্মানার্থে ছবি তুলে তাদের গরিব প্রমাণ করবেন না; ওরা নিজের পেটের চিন্তা করলে এক সেকেন্ডও ঘরে থাকতো না। ওরা দেশ ও মানুষের জন্য স্ত্রী-সন্তান ও প্রিয় মা-কে নিয়ে ঘরবন্দি। ওরাই সবচেয়ে বড়লোক। স্যালুট পৃথিবীর শ্রেষ্ঠ জাতি বীরবাঙালি।